June 14, 2024

ইউনেস্কো-র হেরিটেজের তালিকায় স্থান পেল কলকাতার দুর্গাপুজো

kolkata durgapujo

বাঙালির জন্য গর্বের খবর। বাঙালির মুকুটে যুক্ত হল আর একটি নতুন পালক, ইউনেসকোর (UNESCO) স্বীকৃতি পেল বাঙালির প্রিয় দুর্গা পুজো। ইউনেসকো-র ইনট্যানজিবল হেরিটেজের স্বীকৃতি পেল শারদোৎসব। ১৩ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত ফ্রান্সের প্যারিসে আয়োজিত হচ্ছে ইন্টারগভর্নমেন্ট কমিটির ষষ্ঠদশ অধিবেশন। সেই অধিবেশনেই ‘কলকাতার দুর্গাপুজো’-কে ইউনেসকোর ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটির তালিকায় যুক্ত করা হয়েছে।

এই স্বীকৃতি পাওয়ার পর টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন, ‘এই স্বীকৃতি প্রত্যেক ভারতীয়ের জন্য গর্বের ও আনন্দের। দুর্গাপুজো আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের সেরা দিকগুলি আলোকিত করে। সকলের উচিত দুর্গাপুজো দেখার অভিজ্ঞতা অর্জন করা।’

ইউনেস্কোর পক্ষে বিবৃতিতে জানানো হয়েছে, সেপ্টেম্বর বা অক্টোবর মাসে কলকাতা সহ পশ্চিমবঙ্গের মানুষজন মেতে ওঠে দুর্গাবন্দনায়। দশদিনব্যাপী উৎসবের আসল টান ‘ঘরে ফেরা’। শুধু দশদিনের উৎসবই নয়, দুর্গাপুজোকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরেই উৎসবমুখর থাকে বাঙালি। মাটির প্রতিমা গড়া থেকে যে কাজ শুরু হয়ে যায়। প্রতিমা তৈরির পর তা সাজিয়ে গুছিয়ে বিভিন্ন প্যান্ডেলে প্যান্ডেলে এবং বাড়িতে পুজো-অর্চনায় মেতে ওঠেন সকলে।

 

 

 

Facebook Comments Box
BengaliEnglishHindi