July 10, 2024

কলকাতার কিছু আকর্ষণীয় ও অবাক করা তথ্য – Interesting Facts about Kolkata

Interesting-Facts-about-Kolkata

কলকাতার কিছু আকর্ষণীয় অবাক করা তথ্য – Interesting Facts about Kolkata

কলকাতা হল ভালোবাসার শহর। কলকাতা হলো ১৫ মিলিয়ান বসবাসকারী মানুষের শহর। কলকাতা হল একমাত্র শহর যা আমাদের ব্রিটিশ শাসিত ভারতের কথা মনে করিয়ে দেয় যদিও এই শহরটি কলকাতা নামে পরিচিত হলেও এই শহরের এক সময় নাম ছিল ক্যালকাটা’ । ইংরেজ শাসিত পরাধীন ভারতবর্ষের রাজধানী ছিল এই কলকাতা । কলকাতা শুধু দুর্গাপূজার জন্যই বিখ্যাত নয় । এটি সংস্কৃতি, ইতিহাস, সাহিত্য, শিল্প, বিজ্ঞান এবং প্রযুক্তির একটি সংগম। কলকাতা হল ভারতের একমাত্র শহর যেখানে সব ধর্ম ও জাতির মানুষেরা একসাথে বসবাস করে। যার জন্য কলকাতাকে ভারতের ক্ষুদ্র সংস্করণ বা মিনি ইন্ডিয়া বলা হয়ে থাকে। আসুন আমরা কলকাতার ৩০ টি  আকর্ষণীয় অবাক করা তথ্য জেনেনি যা আমাদের কলকাতাবাসী  হিসাবে গর্বিত করে তোলে।

 

কলকাতার কিছু আকর্ষণীয় অবাক করা তথ্য ১০(Interesting  Facts about Kolkata)

১। ইংরেজ শাসিত পরাধীন ভারতবর্ষে কলকাতা দেশের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর ছিল কলকাতা। সমগ্র ব্রিটিশ আমলে লন্ডন এর ঠিক পরেই গুরুত্বপূর্ণ শহর ছিল কলকাতা।

২। কলকাতাকে বলা হয় সিটি অফ জয় মানে আনন্দের শহর বা খুশির শহর। এছারাও কলকাতাকে সিটি অফ প্যালেসেস”, “কালচারাল ক্যাপিটাল অফ ইন্ডিয়াএবংসিটি অফ প্রসেশনস্‌”  বলা হয়”।

৩। এবার আসা যাক নোবেল প্রাইজের কথা। এই পুরস্কার অর্জন করার দিক থেকেও সারাবিশ্বে টোকিও-র পর কলকাতা শহরের নাম আসে। কলকাতা মোট পাঁচটি নোবেল প্রাইজ পেয়েছে। অমর্ত সেন, সিভি রমন, মাদার টেরিজা, স্যার রোনাল্ড রস এবং রবীন্দ্রনাথ ঠাকুরের মতন নোবেল জয়ী ব্যক্তিত্বরা কলকাতারই অধিবাসী ছিলেন।

৪। কলকাতার বিড়লা প্লানেটরিয়াম পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম এবং এশিয়ার বৃহত্তম প্লানেটরিয়াম।

৫।কলকাতার সায়েন্স সিটি ভারতের সবথেকে বড় সায়েন্স সেন্টার।

৬। কলকাতা মিউজিয়াম হলো পুরো ভারতের সবথেকে বড় মিউজিয়াম।

৭। কলকাতায় অবস্থিত আলিপুর চিড়িয়াখানা  হলো ভারতের সবথেকে পুরনো চিড়িয়াখানা। এটি চালু হয় ১৮৭৬ সালে । প্রায় কুড়ি হেক্টর অঞ্চল জুড়ে বিস্তৃত এই চিড়িয়াখানাটি ।

৮। হাওড়া ব্রিজ ভারতের দীর্ঘতম এবং পৃথিবীর দীর্ঘতম ক্যান্টিলিভার বা ঝুলন্ত ব্রিজ। এর আশ্চর্য কারুকার্য দেখলে অবাক হয়ে যেতে হয় ।

৯। খিদিরপুর ডক হল ভারতের সবচেয়ে পুরনো বন্দর এবং দেশের একমাত্র নদীকেন্দ্রিক বন্দর। নিউইয়ার্কে মেট্রোপলিটন মিউজিয়ামে এই পোর্টের অবিকল প্রতিরূপ রয়েছে।

১০। কলকাতার মিষ্টির কথা উঠলেই কলকাতার রসগোল্লার নাম সবার প্রথমে আসে। যা সমগ্র ভারত এবং সমগ্র বিশ্বের মানুষের কাছে সমানভাবে প্রসিদ্ধ ।

 

কলকাতার কিছু আকর্ষণীয় অবাক করা তথ্য ২০ (Interesting Facts about Kolkata)

১১। কলকাতায় অবস্থিত কলেজ স্ট্রীট হল বই প্রেমীদের কাছে স্বর্গ। একটি জনপ্রিয় উক্তি আছে যে কলেজ স্ট্রিটে যদি কোনও বই পাওয়া না যায় তাহলে বুঝে নিতে হবে সেই বইয়ের অস্তিত্ত্বই নেই।

কলেজ স্ট্রীট সবচেয়ে বড় পুরাতন বই বিক্রির মার্কেট হিসেবে সারা বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে।

১২। কলকাতা বইমেলা হলো পৃথিবীর তৃতীয় বৃহত্তম এবং এশিয়ার বৃহত্তম বইমেলা। তাইতো বিশ্বে FRANKFURT এবং লন্ডন বইমেলা-এর পর কলকাতা বইমেলা -এরই নাম আসে।

১৩। বিশ্বের সবথেকে বৃহৎ পরিধি বিশিষ্ট বৃক্ষ হল গ্রেট ব্যানিয়ন ট্রি বা মহাবটবৃক্ষ। যেটি বোটানিক্যাল গার্ডেনে অবস্থিত। এই বটগাছটি ৫ একর জায়গা জুড়ে বিস্তৃত।

১৪। কলকাতার জাতীয় গ্রন্থাগার ভারতের বৃহত্তম গ্রন্থাগার। ১৮৩৬ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয়েছিল ক্যালকাটা পাবলিক লাইব্রেরি

১৫। ভারত ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ না করলেও কলকাতা ফুটবল লিগ হলো ভারতের সবথেকে পুরনো এবং পৃথিবীর দ্বিতীয় পুরনো ফুটবল লিগ। ১৮৯৮ সালে শুরু হওয়া ক্যালকাটা ফুটবল লিগ।

১৬। ইডেনগার্ডেন পৃথিবীর তৃতীয় বৃহত্তম এবং ভারতের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম  যা কলকাতা শহরে অবস্থিত।

১৭।কলকাতা সল্টলেক স্টেডিয়াম হলো পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম ফুটবল প্লেগ্রাউন্ড।

১৮। এর পর আসা যাক রয়েল ক্যালকাটা গল্ফ ক্লাবের কথায়। ক্যালকাটা গল্ফ ক্লাব হলো ভারতের সবথেকে পুরনো এবং পৃথিবীর দ্বিতীয় পুরনো গল্ফ ক্লাব। এটি প্রতিষ্ঠিত হয় ১৪২৯ সালে।

১৯। পোলোর জন্ম পারস্যে হলেও আধুনিক পোলো কিন্তু ভূমিষ্ঠ হয়েছে এদেশেই।১৮৬২ সালে প্রতিষ্ঠিত কলকাতা পোলো ক্লাবটি বিশ্বের পোলো ক্লাবগুলির মধ্যে প্রাচীনতম বলে মনে করা।

২০। বিশ্ববাংলা গেট হল পশ্চিমবঙ্গের একমাত্র ঝুলন্ত রেস্তোরা ।যা আমাদের কলকাতাতে আবস্তিত।

 

কলকাতার কিছু আকর্ষণীয় অবাক করা তথ্য ২০৩০ (Interesting Facts about Kolkata)

২১। আমাদের দেশে কলকাতা শহরেই প্রথম মেট্রোরেল চালু হয় ১৯৮৪ সালে।

২২। ভারতে Metrocity -র দিক দিয়ে কলকাতার তৃতীয় স্থান অধিকার করেছে।

২৩। কলকাতাই ভারতবর্ষের একমাত্র শহর যেখানে আজও ঐতিহ্যের রক্ষার্থে হাতে টানা রিক্সা চলে।

২৪। কলকাতা ভারতের একমাত্র শহর যেখানে ট্রাম পরিষেবা অদ্যাবধি বিদ্যমান।

২৫। হাওড়া স্টেশন হল  কলকাতা তথা ভারতের বৃহত্তম রেল স্টেশন যেখানে চব্বিশটির বেশি প্লাটফর্ম রয়েছে।

ভারতীয় রেল সম্পর্কে ৫০ টি বিস্ময়কর তথ্য

২৬। ভারতে প্রথম মেট্রোরেল পরিসেবা চালু হয়েছিল আমাদের কলকাতায়। ১৯৮৪ সালে কলকাতায় মেট্রো রেল চালু হয়।

২৭। হাওড়া রেল স্টেশনের নিচেই তৈরি হতে চলেছে ভারতের গভীরতম ও অন্যতম বৃহৎ মেট্রো স্টেশন হাওড়া মেট্রো স্টেশন

২৮। দেশের মধ্যে প্রথম জলের নীচ দিয়ে মেট্রোরেল চালুর ইতিহাস সৃষ্টির পথে কলকাতা।হুগলী নদীর ৩০ মিটার নিচে দিয়ে যাবে মেট্রো।

২৯।গর্ব করার মতো কিছুই নয়, কলকাতার সোনাগাচি হ’ল পুরো এশিয়া জুড়ে সর্বাধিক পরিচিত রেড-লাইট জাইগা। এটি একটি লাইসেন্সযুক্ত জায়গা এবং এখানে বেশ কয়েকটি বড় বড় বিল্ডিং রয়েছে যা বাস্তবে পতিতালয়।

৩০।পাশ্চাত্য শিক্ষা দেওয়ার জন্য দক্ষিণ এশিয়ার প্রাচীনতম প্রতিষ্ঠান হ’ল কলকাতার প্রেসিডেন্সি কলেজ

 

 

কলকাতার সম্বন্ধে আপনার কাছে যটি নতুন তথ্য থাকে, সেগুলি কমেন্ট করে জানাতে পারেন।ভালো লাগলে পোস্টটি  অবশ্যই শেয়ার করুন ফেসবুক ও whatsapp.

 

 

Facebook Comments Box
BengaliEnglishHindi