April 19, 2024

এশিয়ার সবচেয়ে পরিষ্কার পরিচ্ছন্ন গ্রাম- Asia’s Cleanest Village in India

এশিয়ার সবচেয়ে পরিষ্কার পরিচ্ছন্ন গ্রামটির নাম হল মাওলিনং, যা উত্তর-পূর্ব ভারতের মেঘালয় রাজ্যে অবস্থিত। হ্যাঁ বন্ধুরা, এরকম ছবির মতো সুন্দর গ্রামটি রয়েছে আমাদেরই দেশে। ঘন নীল আকাশ, সবুজ গাছগাছালিতে ভরা এই সুন্দর গ্রামটির পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য ২০০৩ সালে “Discover India” নামের পত্রিকার দ্বারা “ The Cleanest Village in Asia”-র স্বীকৃতি পায়।

 

কেন এই গ্রামটি এশিয়ার সবচেয়ে পরিছন্ন গ্রাম ?

এখানে প্রধানত খাসি সম্প্রদায়ের মানুষ বসবাস করে, এই গ্রামের যিনি প্রধান তার মুখে শোনা যায় যে প্রথম থেকেই নাকি এই গ্রামের লোকেরা পরিষ্কার পরিচ্ছন্নতার ব্যাপারে খুবই সচেতন। এই গ্রামে রাস্তার কোণে কোণে রয়েছে বাম্বু ক্যাপ-এর মত দেখতে ডাস্টবিন। যা এই গ্রামের পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুধু যে গ্রামটি পরিষ্কার-পরিচ্ছন্ন তা কিন্তু নয়, গ্রামের মানুষের ও  পোশাক পরিচ্ছদ বাড়িঘর সবকিছু একদম ঝকঝকে তকতকে। এই গ্রামের ডাস্টবিনে জমা হওয়া আবর্জনার কিছু সার হিসেবে ব্যবহার করা হয় আর ভাত সবজি জাতীয় এরকম অবশিষ্ট খাবার গ্রামের বাইরে শুয়োরদের খাইয়ে দেওয়া হয়।

এই গ্রামটি ভারতের একমাত্র গ্রাম যেখানে প্রত্যেকের ঘরে রয়েছে টয়লেটের ব্যবস্থা। এই গ্রামে যখনই কোন নতুন ঘর তৈরি হয়, তার আগের সেই ঘরের টয়লেট তৈরি করা হয়। আর এই নিয়ম তারা মেনে আসতে প্রায় ২৪ বছর ধরে। এছাড়াও এনভারমেন্ট-এর কথা মাথায় রেখে এখানের মানুষ নিয়মিত গাছ লাগায়। এছাড়াও এখানে রাস্তার ধারে ধারে রয়েছে সোলার প্যানেল লাইট, যা ইলেকট্রিসিটি কনজারভেশন এর একটি আদর্শ উদাহরণ।

 

এই গ্রামে ঘুরতে এলে কোথায় থাকবেন ?

যেহেতু এই গ্রামটি এশিয়ার সবচেয়ে পরিষ্কার পরিচ্ছন্ন গ্রাম তাই এখানে বিভিন্ন জায়গা থেকে tourist তো আসবেই। আর তাই touristদের থাকার জন্য এখানে রয়েছে দারুণ দারুণ গেস্টহাউস (Guest house)- ইলাজং হোমস্টে, বাংলাদেশ ভিউ হোমস্টে, এপিফ্যানি গেস্টহাউস ইত্যাদি। তো এই গেস্টহাউস গুলির average cost per night ২০০০ টাকা, এবং এই গ্রামে টুরিস্টরা যেসব নোংরা ফেলে তা পরিষ্কারের জন্য তাদের কাছ থেকেই ডোনেশান নেওয়া হয়।

 

এই গ্রামে ঘুরতে আসার কারণঃ

আবার এই পাহাড়ী গ্রামে রয়েছে একটি ৮৫ ফুট উঁচু বাঁশের তৈরি টাওয়ার, যেখান থেকে গ্রামের অসাধারণ প্রাকৃতিক দৃশ্য দেখতে পাওয়া যায় আর যেহেতু এই গ্রামটি ভারত-বাংলাদেশ সীমান্তে অবস্থিত, তাই সেই টাওয়ার থেকে কিছুটা বাংলাদেশের প্রাকৃতিক দৃশ্যও দেখতে পাওয়া যায়। টাওয়ারটিতে যাওয়ার জন্য entry fee লাগে per person  ১০ টাকা।

এছাড়াও এই গ্রামের মাওলিনং ওয়াটারফল এবং ১০০ বছরের পুরনো এপিফ্যানি চার্চ বিশেষ আকর্ষণীয়। তো ভবিষ্যতে আপনারা আপনাদের রিফ্রেশমেন্টের জন্য অবশ্যই এই সুন্দর গ্রামটিতে যেতে পারেন।

 

কীভাবে যাবেন ?

এই গ্রামের nearest airport- শিলং

এই গ্রামের nearest রেলস্টেশন গুয়াহাটি রেলস্টেশন

যেখান থেকে আপনারা ডিরেক্ট বাস বা ট্যাক্সি করে এই গ্রামটি পৌঁছে যেতে পারবেন।

 

ভালো লাগলে পোস্টটি সকলের সাথে অবশ্যই শেয়ার করুন । আপনাদের মতামত নিচে কমেন্ট করে অবশ্যই জানান আমরা অপেক্ষায় আছি । 

নিচের ভিডিওটি দেখুন

Facebook Comments Box
BengaliEnglishHindi