April 14, 2024

বাংলার গ্র্যান্ড ক্যানিয়ন- Grand Canyon of Bengal

আপনারা কাজের ব্যস্ততার মধ্যে weekend-এ কোন unique জায়গায় ঘুরতে যাওয়ার plan করছেন, তাহলে আমি suggest করব এবারের weekend -এ একবার গ্র্যান্ড ক্যানিয়ন ঘুরে আসুন। আরে না না, আমি আপনাদের USA-র Arizona য় যেতে বলছিনা, আমি বলছি পশ্চিমবঙ্গের গ্র্যান্ড ক্যানিয়ন-এর কথা। হ্যাঁ বন্ধুরা, আপনারা ঠিকই শুনেছেন আমাদের রাজ্য পশ্চিমবঙ্গেও রয়েছে গ্র্যান্ড ক্যানিয়নের smaller version এবং সেটি রয়েছে কলকাতার কাছাকাছি পশ্চিম মেদিনীপুর-এর গড়বেতার গনগনিতে। এই জায়গাটি আবার গনগনি খোলাগনগনি ডাঙা নামেও পরিচিত।

 

গনগনি- বাংলার গ্র্যান্ড ক্যানিয়ন

গনগনি পৌঁছে আপনারা প্রথমেই দেখতে পাবেন শিলাবতী নদীর তীরে জল ও বাতাসের কারণে হাজার হাজার বছর ধরে লাল মাটি ক্ষয়প্রাপ্ত হয়ে সৃষ্টি হওয়া এক গভীর গিরিখাত, যার গভীরতা প্রায় ৭০ ফুট। স্থানীয় লোকেদের বিশ্বাস রাক্ষস বকাসুর এবং পাণ্ডু পুত্র ভীম -এর ভয়ানক যুদ্ধের ফলে নাকি এইরকম প্রাকৃতিক সৌন্দর্যের সৃষ্টি হয়েছে। তারপর গনগনির highest point থেকে শিলাবতি নদী পর্যন্ত তৈরি সিঁড়ি দিয়ে নিচের দিকে নেমে এলে দেখতে পাবেন যে ওখানকার লাল মাটি ক্ষয়প্রাপ্ত হয়ে বিভিন্ন রকমের অদ্ভুত অদ্ভুত আকার ধারন করেছে। এই formationগুলির মধ্যে কিছু formations দেখলে মনে হয় যেন দ্বৈত্যাকার প্রাণী।

এর সাথে সাথে দুটি বিশালাকার গুহার দর্শন পেয়ে যাবেন যার নিচে দাঁড়িয়ে আপনারা photoshoot ও করতে পারেন। এছাড়া এখানে গেলে শিলাবতী নদীর তীরে সূর্যাস্তের অপরূপ দৃশ্য আপনাদের যেন হাতছাড়া না হয়। এখানে গাড়ি বা বাইকে করে গেলে parking space পেয়ে যাবেন আর তার সাথে সাথে ছোট ছোট দোকানও রয়েছে এখানে।

তো বন্ধুরা এই শীতে weekend-এ একবারের জন্য আপনারা এখানে ঘুরে আসতেই পারেন আশা করি আপনাদের ভালই লাগবে।

আর আপনারা যখন গড়বেতা শহর যাচ্ছেন তখন এই গঙ্গনি ছাড়াও ঘুরে আসতে পারেন আম্লাগরা ফরেস্ট রেঞ্জ ( ভাগ্য ভাল থাকলে আপনারা বন্যহাতিও দেখতে পেয়ে যাবেন)। এছাড়াও গরবেতায় কিছু প্রাচীন টেরাকোটার মন্দির রয়েছে, যেমন- সর্বমঙ্গলা মন্দির, কৃষ্ণরাই জিউ মন্দির, বুড়ো শিবের মন্দির

কলকাতার কাছাকাছি পিকনিক করা যায় এমন কয়েকটি স্পট 

নভেম্বর থেকে মে মাস এখানে ঘুরতে যাওয়ার সবচেয়ে ভাল সময়।

 

কোথায় থাকবেন- গঙ্গনিতে কোন থাকার জায়গা না থাকলেও গড়বেতা স্টেশন এর কাছাকাছি অনেক ভাল ভাল হোটেল পেয়ে যাবেন stay করার জন্য।

 

কীভাবে যাবেন- কলকাতা থেকে গনগনির দূরত্ব প্রায় ১৪০ কিমি। আপনারা যদি ট্রেনে করে যান তাহলে সাঁতরাগাঁছি স্টেশন থেকে রূপসী বাংলা ট্রেনে করে অথবা শালিমার স্টেশন থেকে আরন্যক এক্সপ্রেস ধরে গড়বেতা স্টেশন পৌঁছে সেখান থেকে কিছুটা দুরত্বেই আপনারা এই জায়গার সন্ধান পেয়ে যাবেন।

 

 

Facebook Comments Box
BengaliEnglishHindi