March 25, 2023

ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহর ভ্রমন- India’s cleanest city tour

Indore- ভারতের সবচেয়ে পরিছন্ন শহর

ভারতের সবচেয়ে পরিষ্কার পরিচ্ছন্ন শহরটির নাম হল ইন্দোর। ইন্দোর মধ্যপ্রদেশ রাজ্যের সবচেয়ে বড় শহর এবং এই শহরটি প্রায় ৫৩০ বর্গ কিলোমিটার area জুড়ে বিস্তৃত। আর এই area হিসেবেই ইন্দোর শহর ভারতের সবচেয়ে বড় শহরের list-এ ৬ নম্বরে রয়েছে। এই শহরটিকে মধ্যপ্রদেশের কমার্শিয়াল এবং এডুকেশনাল হাব বলা হয়। এই শহরটি আবার মধ্যপ্রদেশের কমার্শিয়াল এবং আর্থিক রাজধানী

 

এখানে প্রচুর অফিস, রেসিডেন্সিয়াল বিল্ডিং, malls, ইনস্টিটিউট এবং ইউনিভার্সিটি রয়েছে। এছাড়াও ইন্দোরে অনেক business-এরও startup হয়েছে। আপনারা সবাই হয়তো 98.3 এফএম রেডিও চ্যানেল এর নাম শুনেছেন, এই রেডিও চ্যানেল এর প্রথম ব্রডকাস্ট শুরু হয়েছিল এই ইন্দোর শহরেই।

এশিয়ার অন্যতম largest কলোনি ইন্দোর শহরের সুদামা নগর কলোনি, এবং এই কলোনি নিয়ে কিছু documentary ফিল্ম ও হয়েছে। 

ইন্দোরের একজন ট্রাফিক পুলিশ রঞ্জিত সিং পুরো ভারতে খুবই বিখ্যাত। তিনি moon walk এবং ডান্স করতে করতে ট্রাফিক সামলান। আর তার এই উনিক স্টাইল এর জন্যই তার সাথে সাথে ইন্দোর শহর ও গোটা ভারতবর্ষে এক আলাদাই পরিচিতি লাভ করেছে।

 

এই শহরের নাম ইন্দোর কিভাবে হল?

শোনা গেছে যে এই শহরে স্থাপিত ইন্দ্রেশ্বর মহাদেব মন্দির-এর নামানুসারে এই শহরের নাম হয় ইন্দোর।

 

কেন এই শহরটি ভারতের সবচেয়ে পরিষ্কার পরিচ্ছন্ন শহর?

ইন্দোর শহরের জনসংখ্যা প্রায় ৩১ লাখ আর এত বেশি জনসংখ্যা হওয়া সত্ত্বেও ২০১৭-২০ সাল পর্যন্ত পরপর এ শহরটি ভারতের সবচেয়ে পরিষ্কার শহর এর স্বীকৃতি পেয়েছে।

তো Indore municipal corporation প্রতিদিন শহরের প্রত্যেক ঘরে ঘরে গিয়ে নোংরা আবর্জনা কালেক্ট করার ব্যবস্থা করেছে। তারপর সেই আবর্জনা গুলিকে একটি জায়গায় জমা করে সেগুলি রিসাইকেলের ব্যবস্থাও করেছে। এই শহরের মিউনিসিপাল কর্পোরেশন দ্বারা construction এবং demolition waste processing করার ব্যবস্থাপনাও খুবই উন্নত। এছাড়াও ইন্দোর শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পেছনে এখানকার মানুষজনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

 

এই শহরের পর্যটন কেন্দ্র :

ইন্দোর থেকে প্রায় 100 কিলোমিটারের মধ্যে হিন্দুদের দুটি পবিত্র স্থল রয়েছে ওমকারেশ্বরউজ্জয়ন

এছাড়া এই শহরের অন্যান্য বিখ্যাত tourist place গুলি হল  রাজওয়ারা palace, লালবাগ palace, অন্নপূর্ণা মন্দির, Mayank blue water পার্ক, মেঘদুত গার্ডেন, সেন্ট্রাল মিউজিয়াম ইত্যাদি। 

 

এই শহরের বিখ্যাত খাবার :

দইবড়া, পোহা জিলাপি, খাট্টা samosa, ডাল বাফলা এবং সোয়াবিনের খিচুড়ি।

 

এই শহরের রেলস্টেশন- ইন্দোর জাংশন মধ্যপ্রদেশের এক ব্যস্ততম রেল স্টেশন।

এই শহরের এয়ারপোর্ট- দেবী আহিল্যাবাই হলকার এয়ারপোর্ট

 

সবাই সুস্থ থাকুন, এই পৃথিবী আবার সুস্থ হয়ে উঠুক এই কামনা করি ধন্যবাদ।

ভালো লাগলে পোস্টটি সকলের সাথে অবশ্যই শেয়ার করুন । আপনাদের মতামত নিচে কমেন্ট করে অবশ্যই জানান আমরা অপেক্ষায় আছি । 

নিচের ভিডিওটি দেখুন

Facebook Comments Box
BengaliEnglishHindi